WB Manabik Prakalpa Scheme 2022 Application Form

wb manabik prakalpa scheme 2022 application form pdf download online at birbhum.gov.in to provide Rs. 1000 per month as pension to persons with disabilities (PWDs) under handicapped pension scheme in West Bengal, check Manobik Scheme eligibility, concerned officers in the downloaded PDF ডাব্লুবি মানিক প্রকালপা প্রকল্প 2021

WB Manabik Prakalpa Scheme 2022

পশ্চিমবঙ্গ সরকার WB Manabik Prakalpa Scheme আবেদন ফরম আমন্ত্রিত। এই মনোবিক পেনশন স্কিমে, সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের (PWD) মাসিক পেনশন হিসাবে 1,000 টাকা প্রদান করবে। লোকেরা bbhum.gov.in এ অনলাইন মোডের মাধ্যমে WB Manabik Scheme Form PDF ডাউনলোড করতে পারে। আগ্রহীরা পশ্চিমবঙ্গে প্রতিবন্ধী পেনশন প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মনবিক স্কিম ২০১ 2018 সালে চালু করা হয়েছিল যাতে প্রায় ২ লক্ষ ভিন্ন প্রতিবন্ধী মানুষ উপকৃত হয়।

wb manabik prakalpa scheme 2022 application form

wb manabik prakalpa scheme 2022 application form

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে, মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন যে 40% এর বেশি প্রতিবন্ধী ব্যক্তি প্রতি মাসে 1000 টাকা পেনশন পেতে পারেন। মানবিক প্রকাশ যোজনার সফল বাস্তবায়নের জন্য রাজ্য সরকার 250 কোটি টাকা বরাদ্দ করেছে।

Also Read : WB Didi Ke Bolo Portal Registration 

WB মানবিক প্রকল্প স্কিম আবেদনপত্র PDF ডাউনলোড করুন

১ Dis২ সাল থেকে জাতিসংঘ প্রতি বছর আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালন করে, যার লক্ষ্য সমাজের সকল ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও কল্যাণ প্রচার করা। এই উপলক্ষ্যে মুখ্যমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মানবিক প্রকল্প স্কিম (PWD) চালু করার ঘোষণা দিয়েছেন। সমস্ত প্রতিবন্ধী মানুষ নীচের দেওয়া লিঙ্কের মাধ্যমে পশ্চিমবঙ্গের মানিক আবেদনপত্র ডাউনলোড করতে পারেন:-

Direct Link : http://birbhum.gov.in/Manabik/ManabikApplicationForm.pdf

wb manabik prakalpa scheme 2022 application form

wb manabik prakalpa scheme 2022 application form

এখানে মানুষ আধার নম্বর, ভোটার আইডি নম্বর, লিঙ্গ, ডিওবি, পিতার নাম, ধর্ম, জাত, মাসিক পারিবারিক আয় সহ ব্যক্তিগত বিবরণ সহ সমস্ত প্রয়োজনীয় বিবরণ পূরণ করতে পারে। এমনকি যোগাযোগের বিশদ বিবরণ যেমন বাড়ির নম্বর, গ্রাম বা শহর বা শহরের নাম, জিপি বা ওয়ার্ড নম্বর, ব্লক বা পৌরসভার নাম, পোস্ট অফিস, জেলা, পিন কোড, রাজ্য, মোবাইল নম্বর, ইমেল আইডি।

ব্যক্তিগত এবং যোগাযোগের বিবরণের পাশাপাশি, অক্ষমতার বিবরণ এবং ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ ডাউনলোড করা মানিক যোজনা ফর্মে সঠিকভাবে পূরণ করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ফর্ম জমা দেওয়ার আগে আবেদনকারীদের একটি সাম্প্রতিক পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে।
সম্পূর্ণরূপে মানবিক প্রকল্প যোজনা আবেদনপত্র সহ সমর্থনকারী নথিগুলি অনুমোদনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। অনুমোদনের পর, সরকার DBT মোডের মাধ্যমে সুবিধাভোগীদের পেনশনের পরিমাণ মঞ্জুর করবে।

মানবিক পেনশন যোজনা আবেদনপত্রের জন্য বিকল্প লিঙ্ক – http://north24parganas.gov.in/node/1902

WB Manabik Prakalpa Scheme Apply Form এর সাথে সংযুক্ত নথির তালিকা

প্রার্থীদের সম্পূর্ণ আবেদনপত্রের সাথে নিম্নলিখিত সহায়ক নথি সংযুক্ত করতে হবে:-

  • আবাসিক শংসাপত্র (স্ব-ঘোষণা) (স্ক্যান কপি)
  • যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে অক্ষমতার সনদ যথাযথভাবে স্ব -সত্যায়িত (স্ক্যান করা কপি)
  • ভোটার আইডি কার্ডের স্ক্যান করা কপি (স্ব -সত্যায়িত)
  • রেশন কার্ডের স্ক্যান কপি (নিজের সত্যায়িত)
  • আয়ের শংসাপত্র (স্ব-ঘোষণা) (স্ক্যান কপি)
  • আধারের স্ক্যান করা কপি (স্ব -সত্যায়িত)
  • ব্যাংক পাস বইয়ের স্ক্যান কপি (স্ব -সত্যায়িত)

প্রার্থীরা মাসিক পেনশন সুবিধা পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পূরণকৃত আবেদনপত্র জমা দিতে পারেন।

Also Read : WB Chaa Sundari Scheme

মানবিক প্রকাশ প্রকল্পের জন্য আবেদন করার পদ্ধতি পশ্চিমবঙ্গ

মানবিক পেনশন যোজনার আবেদনপত্র www.wbcdwdsw.gov.in সাইট ছাড়াও নিম্নলিখিত অফিস থেকে বিনামূল্যে পাওয়া যাবে:

  • যদি আবেদনকারী উল্লেখিত পঞ্চায়েত সমিতির অধীনে গ্রামাঞ্চলে থাকেন, তাহলে ব্লক উন্নয়ন অফিসার বা সংশ্লিষ্ট পঞ্চায়েত সমিতির নির্বাহী কর্মকর্তার কার্যালয়।
  • আবেদনকারী কলকাতা পৌর কর্পোরেশনের এলাকা ব্যতীত পৌর কর্পোরেশন/বিজ্ঞপ্ত এলাকায় বসবাস করেন এবং যদি মহকুমা অফিসারের কার্যালয়
  • আবেদনকারী কলকাতা পৌর কর্পোরেশনের আওতাধীন এলাকায় থাকেন।
  • মানবিক পেনশন যোজনার আবেদনপত্র কোথায় জমা দিতে হবে

“মানবিক” পেনশন স্কিমের জন্য আবেদনপত্রটির ঠিকানা দেওয়া হবে:-

  • পঞ্চায়েত সমিতির অধীনে গ্রামীণ এলাকায় বসবাসকারী একজন আবেদনকারীর ক্ষেত্রে ব্লক ডেভেলপমেন্ট অফিসার বা পঞ্চায়েত সমিতির নির্বাহী কর্মকর্তার কাছে জমা দিতে হবে সংশ্লিষ্ট জেলার জেলা ম্যাজিস্ট্রেটের কাছে;
  • কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের বাইরের শহর/বিজ্ঞাপিত এলাকায় বসবাসকারী আবেদনকারীর ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার জেলা ম্যাজিস্ট্রেট এবং সাব-ডিভিশনাল অফিসারের কাছে জমা দিতে হবে; এবং
  • কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের আওতাধীন এলাকায় বসবাসকারী আবেদনকারীর ক্ষেত্রে পশ্চিমবঙ্গের নিয়ন্ত্রক, পশ্চিমবঙ্গ এবং ভ্যাগরেন্সি নিয়ন্ত্রকের কাছে জমা দিতে হবে।

পশ্চিমবঙ্গে মানিকের পরিকল্পনা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর অফিসিয়াল বক্তব্য হল, “আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। #GoWB ‘মনবিক’ স্কিম চালু করেছে, যেখানে 40% বা তার বেশি প্রতিবন্ধীরা মাসিক পেনশন পায়। এছাড়াও, বিভিন্ন আয়ের ছাত্রদের জন্য বৃত্তির জন্য 2020 সালে পারিবারিক আয়ের বারটি বার্ষিক 2 লক্ষ টাকা করা হয়েছে। প্রার্থীরা মানবিক প্রকল্প স্কিম সম্পর্কে আরও বিশদ জানতে অফিসিয়াল ওয়েবসাইট birbhum.gov.in-এ যেতে পারেন।

WB Manabik Prakalpa Scheme প্রতিবন্ধী পেনশনের যোগ্যতা এবং নির্দেশিকা

পশ্চিমবঙ্গে প্রতিবন্ধী পেনশন প্রকল্পের সুবিধা পেতে প্রার্থীরা মানবিক স্কিমের নির্দেশিকা ডাউনলোড করতে পারেন। WB Manabik Prakalpa Scheme Guidelines ডাউনলোড করতে এখানে দেওয়া লিঙ্কে ক্লিক করুন:- http://birbhum.gov.in/Manabik/Manabik%20Pension%20Scheme%202018.pdf
প্রার্থীরা মানবিক স্কিমের যোগ্যতার মানদণ্ড, কোথায় আবেদন ফর্ম জমা দিতে, মানিবিক পেনশনের যাচাইকরণ এবং অনুমোদন সম্পর্কে জানতে নির্দেশিকা পরীক্ষা করতে পারেন।

Click Here to West Bengal Karma Sathi Prakalpa Scheme 

Like on FB Click Here
Join Telegram Channel Click Here
For Help / Query Email @ [email protected]

Press CTRL+D to Bookmark this Page for Updates

যদি আপনার WB Manabik Prakalpa Scheme সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তাহলে আপনি নীচের মন্তব্য বাক্সে জিজ্ঞাসা করতে পারেন, আমাদের টিম আপনাকে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে। আপনি যদি আমাদের এই তথ্য পছন্দ করেন, তাহলে আপনি আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন যাতে তারাও এই স্কিমের সুবিধা নিতে পারে।

One comment

Leave a Reply

Your email address will not be published.